ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট 

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১৯

শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট 
শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট । ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার নবনির্বাচিত বামপন্থি প্রেসিডেন্ট অনূঢ়া কুমারা দিসানায়েকে সোমবার কলম্বোতে এক অনুষ্ঠানে শপথ গ্রহণ করেছেন। রাষ্ট্রীয় এক টেলিভিশনে তা দেখা গেছে। খবর বিবিসি, এএফপির।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, অর্থনৈতিক সংকট কাটিয়ে শ্রীলঙ্কার ইতিহাস ‘নতুন করে রচনার’ প্রতিশ্রুতি দিয়েছেন অনূঢ়া। নির্বাচনে তাঁর এই জয়কে দুর্নীতি ও স্বজনতোষণের সংস্কৃতির প্রত্যাখ্যান হিসেবে দেখছেন বিশ্লেষকেরা।

৫৫ বছর বয়সী এই রাজনীতিক এক সময়ের মার্ক্সবাদী হিসেবে পরিচিত। তাঁর দল জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) এর আগে কখনো ক্ষমতার কাছাকাছিও ছিল না। স্থানীয় সময় রোববার রাতে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী প্রার্থী হিসেবে এই বামপন্থী নেতার নাম ঘোষণা করে নির্বাচন কমিশন।

এর আগে গত শনিবার শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। ৪২ দশমিক ৩১ শতাংশ ভোট পান দিসানায়েকে। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এসজেবি নেতা সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৩২ দশমিক ৭৬ শতাংশ ভোট। আর মাত্র ১৭ শতাংশ ভোট পেয়েছেন সদ্য সাবেক প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে।

চরম অর্থনৈতিক সংকটের মুখে ২০২২ সালে দেশটিতে গণঅভ্যুত্থানের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ক্ষমতাচ্যুত হলে সরকার পরিচালনার দায়িত্ব পান বিক্রমাসিংহে। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হলো দেশটিতে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত